মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৪:৩৯ পূর্বাহ্ন
সর্বশেষ ::
সিলেটের সর্বকনিষ্ঠ প্যানেল চেয়ারম্যান নির্বাচিত হলেন আজিম শাবিতে শিক্ষার্থীদের উপর নগ্ন হামলার প্রতিবাদে জেলা ছাত্রদলের বিক্ষোভ মিছিল সেই দুই রির্টানিং কর্মকর্তাকে জেলগেটে জিজ্ঞাসাবাদের নির্দেশ উত্তাল শাবিপ্রবিতে চলছে ভর্তি কার্যক্রম ‘যেই ভিসি ‘কসাই’, সেই ভিসির পতন চাই! শাবির হলে হলে শিক্ষার্থীদের তালা, হলগুলো শিক্ষার্থীদের নিয়ন্ত্রণে উপাচার্যের পদত্যাগের দাবিতে উত্তাল শাবি ইভিএমে ভোট কারচুপির সুযোগ নেই: মন্ত্রী তাজুল ইসলাম শাবিতে শিক্ষার্থীর সঙ্গে পুলিশের সংঘর্ষ, তদন্ত কমিটি গঠন তীব্র ঝড়ে যুক্তরাষ্ট্রের ২৭০০ ফ্লাইট বাতিল কমলগঞ্জে অগ্নিকাণ্ড, ১০ লাখ টাকার ক্ষয়ক্ষতি এবার ভিসির পদত্যাগের দাবিতে উত্তাল শাবি তাহিরপুরে কোয়ারিতে মাটি চাপায় প্রাণ গেল শ্রমিকের শাবিপ্রবির সিরাজুন্নেসা হলের নতুন প্রভোস্ট ড. নাজিয়া কানাইঘাটে সাংবাদিকের হাত-পা ‘কাটলো’ প্রতিপক্ষ

সিলেটের দুই হাসপাতালে বসবে অক্সিজেন জেনারেটর প্ল্যান্ট

নতুন সিলেট প্রতিবেদক :
  • আপডেট : মঙ্গলবার, ৭ ডিসেম্বর, ২০২১
সিলেটের দুই হাসপাতালে বসবে অক্সিজেন জেনারেটর প্ল্যান্ট - Natun Sylhet

সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল ও সিলেট করোনা আইসোলেশন সেন্টার শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে দুইটি অক্সিজেন জেনারেটর বসানো হবে। অক্সিজেন জেনারেটর প্ল্যান্ট স্থাপনের জন্য স্থান নির্ধারণ করে ইতোমধ্যে প্রস্তাবনা পাঠিয়েছে জেলা স্বাস্থ্য বিভাগ। জেনারেটরগুলি বসলে সিলেটে অক্সিজেন সংকট দূর হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে, সারাদেশের বিভিন্ন হাসপাতালে ৩৪টি অক্সিজেন জেনারেটর বসানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর মধ্যে সিলেটের জন্য দুইটি জেনারেটর প্ল্যান্ট স্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয়। এ বিষয়ে সিলেটের স্বাস্থ্য বিভাগের কাছে পূর্ণাঙ্গ প্রস্তাবনা চায় সরকার।

সম্প্রতি সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের জন্য ১০ হাজার লিটারের একটি অক্সিজেন জেনারেটর ও সিলেট করোনা আইসোলেশন সেন্টার শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালের জন্য ৫ হাজার লিটারের একটি অক্সিজেন জেনারেটর স্থাপনের প্রস্তাবনা পাঠায় জেলা স্বাস্থ্য বিভাগ ও গণপূর্ত বিভাগ। অক্সিজেন জেনারেটর স্থাপনের জন্য দুই হাসপাতালের নির্ধারিত স্থানও চিহ্নিত হয়েছে।

জানা গেছে, অক্সিজেন জেনারেটর বাতাসে থাকা অক্সিজেনকে শুষে নেয়। পরে সেই অক্সিজেনকে ফিল্টার করে নতুন করে বেশি পরিমানে অক্সিজেন উৎপাদন করে। এতে করে চাপ কমবে রিজার্ভ লিকুইড অক্সিজেনের উপর।

চলতি বছরের জুন-জুলাইয়ে সিলেটে করোনাভাইরাসের সংক্রমণ ছিল চূড়ায়। প্রতিদিন পাঁচ শতাধিক মানুষ আক্রান্ত হতে থাকেন করোনাভাইরাসে। এতে করে সিলেট মহানগরের হাসপাতালে রোগীদের চাপ বাড়তে থাকে। এ সময় প্রায় সবাই করোনার ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছিলেন। ডেল্টা ভ্যারিয়েন্ট দ্রুত রোগীর ফুসফুসকে আক্রান্ত করে ফেলায় রোগীদের অক্সিজেন সাপোর্ট লাগছিল বেশি। এতে করে সিলেটের সরকারি-বেসরকারি হাসপাতালে থাকা রিজার্ভ অক্সিজেনের উপর চাপ বাড়তে থাকে। অক্সিজেনের অভাবে রোগীর মৃত্যুর ঘটনাও ঘটে।

দেশের হাসপাতালগুলোকে নির্ভর করতে হয় ভারত থেকে আমদানি করা অক্সিজেন ও চট্টগ্রামে উৎপাদিত অক্সিজেনের উপর। এসব স্থান থেকে সিলেটে অনেক সময় অক্সিজেন আসতে বিলম্ব হত। ফলে সিলেটের হাসপাতালগুলো অক্সিজেন সংকটে ভুগত। অক্সিজেন জেনারেটর স্থাপিত হলে এ সমস্যা দূর হবে বলে মনে করছেন স্বাস্থ্য সংশ্লিষ্টরা।

সিলেটের ডেপুটি সিভিল সার্জন ডা. জন্মেজয় দত্ত বলেন, ‘সরকার সারাদেশে ৩৪টি অক্সিজেন জেনারেটর স্থাপনের সিদ্ধান্ত নেয়। সিলেটে এর মধ্যে দুটি জেনারেটর স্থাপনের সিদ্ধান্ত রয়েছে। আমরা সিলেট ওসমানী হাসপাতালের জন্য ১০ হাজার লিটারের একটি ও শামসুদ্দিন হাসপাতালের জন্য ৫ হাজার লিটারের একটি অক্সিজেন জেনারেটর স্থাপনের জন্য প্রস্তাবনা পাঠিয়েছি। হাসপাতালগুলোর কোথায় অক্সিজেন জেনারেটর বসবে তাও প্রস্তাবনায় উল্লেখ করা আছে।’

তিনি আরও বলেন, ‘এই দুইটি অক্সিজেন জেনারেটর বসানো হলে সিলেটের অক্সিজেন সংকট অনেকটা দূর হবে। কারণ অক্সিজেনের জন্য আমাদের অপেক্ষা করতে হয়। কখন অক্সিজেনের গাড়ি আসবে, কখন রির্জাভ হবে। কিন্তু জেনারেটর বসলে এসব সমস্যা থাকবে না।’

স্বাস্থ্য অধিদপ্তর সিলেট বিভাগীয় কার্যালয়ের পরিচালক ডা. হিমাংশু লাল রায় বলেন, ‘আমরা স্বাস্থ্য বিভাগের কাছে অক্সিজেন জেনারেটরের প্রস্তাবনা পাঠিয়েছি। আশা করছি চলতি মাসের মধ্যে সিলেটে জেনারেটরগুলো এসে পৌঁছাবে।’

শেয়ার করুন...

এই ক্যাটাগরীর অন্যান্য সংবাদ...

আমাদের সাথে ফেইসবুকে সংযুক্ত থাকুন

© নতুন সিলেট মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২২
Design & Developed BY Cloud Service BD
themesba-lates1749691102