বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০১:৫৪ অপরাহ্ন
সর্বশেষ ::
ভালো পরিবেশের জন্য ভালো সম্পর্ক গুরুত্বপূর্ণ: সেনাপ্রধান ড. মোমেনের নেতৃত্বে সিলেটে আসছে যুক্তরাজ্যের প্রতিনিধি দল খালেদা জিয়া ও খন্দকার আব্দুল মুক্তাদিরের রোগমুক্তিতে দোয়া মাহফিল তাহিরপুরে করোনা সংক্রমন প্রতিরোধে পুলিশের মাইকিং শাবিতে উপাচার্যের পদত্যাগ দাবিতে অনশন শুরু শিক্ষার্থীদের নৌকার মনোনিত চেয়ারম্যান প্রার্থীর উঠান বৈঠক সিলেট-ঢাকা মহাসড়কে দূর্ঘটনায় চালক নিহত নগরীর টিলাগড়ে ভয়াবহ আগুন, দোকান পুড়ে ছাই সিলেট জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবিগঞ্জে ছুুরিকাঘাতে যুবক খুন সিলেটে মোটরসাইকেল-সিএনজির মুখোমুখি সংঘর্ষে যুবকের মৃত্যু ভয়ঙ্কর করোনা: ঢাকাসহ ১২ জেলাকে উচ্চ ঝুঁকিপূর্ণ ঘোষণা উপাচার্য পদত্যাগ না করলে আমরণ অনশন ঘোষণা শিক্ষার্থীদের  দেশে করোনায় আরও ১০ মৃত্যু, সনাক্ত ৮,৪০৭ জন যেভাবে উদঘাটন শিমু হত্যার রহস্য

সিলেটে সর্বোচ্চ ভ্যাটদাতা সম্মাননা পেল ৮ প্রতিষ্ঠান

নতুন সিলেট প্রতিবেদক:
  • আপডেট : শুক্রবার, ১০ ডিসেম্বর, ২০২১
সিলেটে সর্বোচ্চ ভ্যাটদাতা সম্মাননা পেল ৮ প্রতিষ্ঠান - Natun Sylhet

জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট দিবসে সিলেটের ৮ ব্যবসা প্রতিষ্ঠানকে সম্মাননা দেওয়া হয়েছে। ভ্যাট সপ্তাহ-২০২১ উদযাপন উপলক্ষে শুক্রবার (১০ ডিসেম্বর) বিকেলে নগরের একটি অভিজাত হোটেলে সম্মাননা প্রদান করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য ( কর প্রশাসন ও মানব সম্পদ ব্যবস্থাপনা) মিজ শাহীন আক্তার বলেন, জাতীয় অর্থনীতির বিশাল যোগান দেয় জাতীয় রাজস্ব বোর্ড।  আপনারা ভ্যাট দেন বলেই রাজস্ব পূর্ণ হচ্ছে।  প্রধানমন্ত্রীর স্বপ্ন রূপকল্প ২০৪১ বাস্তবায়নে  আমরা সবাই এক সঙ্গে কাজ করছি। আমরা সরকারের হাতকে শক্তিশালী করতে একসঙ্গে কাজ করবো।

তিনি বলেন, সরকার উন্নয়ন বাস্তবায়নে টার্গেট দিয়ে থাকে। যে কারণে ভ্যাট আদায়ে ব্যবসায়ীদের উপর চাপ দেওয়া হয়।  সরকারের উদ্যোগে সকলকে সামিল করে রাজস্বের বিষয়টি আমরা নিশ্চিত করবো। ফলে করদাতাদের সঙ্গে সুসম্পর্ক গড়ে কর আদায়ের মাধ্যমে সরকারের উন্নয়নে সারথি হওয়ার আহ্বান জানান তিনি। এছাড়া বিভিন্ন সময়ে সরকারি নির্দেশনাগুলো মেনে সরকারের সঙ্গে হাত মেলানো, ব্যবসায়ীর ও কমর্মকর্তাদের মধ্যে সেতুবন্ধন তৈরী করে প্রধানমন্ত্রীর স্বপ্ন বাস্তবায়নে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান।

কাস্টমস,  এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট সিলেটের ভ্যাট কমিশনার মোহম্মদ আহসানুল হকের সভাপতিত্বে  বিশেষ অতিথি সিলেট কর অঞ্চলের  কর কমিশনার মো. সাইফুল ইসলাম বলেন,  ভ্যাট – ট্যাক্স এখন ডিজিটাল যোগে প্রবেশ করেছে।   মানুষ ভ্যাট, ট্যাক্স দিচ্ছে। আর অভ্যন্তরীণ সম্পদের বিস্তৃতির কারণে দেশে উন্নয়ন হচ্ছে। পদ্মা সেতু, রূপপুর পারমানবিক কেন্দ্র, ঢাকা-সিলেট ৬ লেন সড়ক হচ্ছে।

বিশেষ অতিথির বক্তব্যে সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সভাপতি এটিএম শোয়েব বলেন, প্রধানমন্ত্রী স্বপ্ন দেখছেন ২০৪০ সালে উন্নত রাষ্ট্রের। তা বাস্তবায়নের জন্য আমাদের ট্যাক্স -ভ্যাট দিতে হবে।  তবে কোনো ধরেণর চাপ প্রয়োগ না করে ব্যবসায়ীদের কাছে সহযোগীতা সুলভ আচরণ, সহমর্মিতা দেখিয়ে ভ্যাট আদায়ের  হলে সবাই ভ্যাট দেবে।

তিনি বলেন, সিলেটে বড় শিল্পায়ন নেই। কেবল ট্রেডিং ব্যবসার উপর নির্ভরশীল। ব্যবসায়ীরা শিল্পায়নের দিকে গেলে ব্যবসায়ীরা ভ্যাট দেবে।  তাছাড়া কর্পোরেট ব্যবসায়ীদের যারা সিলেটে ব্যবসা করছেন, তাদের ভ্যাট সিলেটের কোটায় নেয়া হলে এ অঞ্চলের ব্যবসয়ীদের উপর থেকে ভ্যাটের চাপ কমবে।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন,  উইমেন্স চেম্বার অব কমার্সের সভাপতি স্বর্ণলতা রায়। মূল প্রবন্ধ পাঠ করেন অতিরিক্ত ভ্যাট কমিশনার রাশেদুল ইসলাম।

সভাপতির বক্তব্যে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, সিলেট এর কমিশনা মােহাম্মদ আহসানুল হক বলেন, ১৯৯১ সালের ১ জুলাই থেকে বাংলাদেশে ভ্যাট ব্যবস্থা সূচিত হয়। সরকার এ দিনটির গুরুত্ব বিবেচনা করে ২০১৩ সাল থেকে প্রতি বছর ১০ ডিসেম্বর “ভ্যাট দিবস” এবং ১০-১৫ ডিসেম্বর “ভ্যাট সপ্তাহ উদযাপন করে আসছে।করােনাকালেও বিগত বছরের ন্যায় এবার কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, সিলেট এর উচ্চতর প্রবৃদ্ধির মূসক আদায় হয়েছে। সিলেটের ব্যবসায়ী এবং মূসক কর্মকর্তাদের সদিচ্ছার ফলে বিগত বছরগুলিতে মূসক আদায় বৃদ্ধি পেয়েছে বলেও জানান তিনি।

অনুষ্ঠানে সিলেট বিভাগে পুরস্কারপ্রাপ্ত সর্বোচ্চ ভ্যাট প্রদানকারী ৮ জন ব্যক্তি/প্রতিষ্ঠান হলো- মৌলভীবাজারের শ্রীমঙ্গলের মেসার্স সাদেক স্টোর,  কুলাউড়ার সাউথ সিলেট এন্টারপ্রাইজ,  সিলেটের গোলাপগঞ্জের টিকরপাড়ার  এলপি গ্যাস লিমিটেড,  বিয়ানীবাজারের আলিসা মটরস,  সিলেট নগরের সুবিদবাজারের আনন্দ নিকেতন লিমিটেড,  হবিগঞ্জের মাধবপুর শাহজিবাজারের চারু সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড,  হবিগঞ্জ সদরের  মেসার্স শরীফ ইলেকট্রনিক্স, সুনামগঞ্জের পানসী রেস্টুরেন্ট।

শেয়ার করুন...

এই ক্যাটাগরীর অন্যান্য সংবাদ...

আমাদের সাথে ফেইসবুকে সংযুক্ত থাকুন

© নতুন সিলেট মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২২
Design & Developed BY Cloud Service BD
themesba-lates1749691102