শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৮:৩৯ পূর্বাহ্ন
সর্বশেষ ::
ড্রেজার শ্রমিকের ইটের আঘাতে কুশিয়ারা নদীতে জেলে নিখোঁজ শাবিতে গভীর রাতে হাজারো শিক্ষার্থীর মশাল মিছিল শাবির ঘটনায় যেন আগুনে ঘি ঢালা না হয়-পরিকল্পনামন্ত্রী অনশন থেকে হাসপাতালে শাবির ছয় শিক্ষার্থী  ড. মোমেনকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো-বাইডেনের শুভেচ্ছা কমলগঞ্জে ভোক্তা অধিদপ্তরের জরিমানা অনশনে অসুস্থ হচ্ছেন শিক্ষার্থীরা, শিক্ষকদের আলোচনার প্রস্তাব নাকচ শাবির ভিসির কুরুচিপূর্ণ-অবমাননাকর বক্তব্য প্রত্যাহারে আইনি নোটিশ র‍্যাবকে শান্তিরক্ষা মিশন থেকে বাদ দিতে জাতিসংঘে চিঠি আইসিসি বর্ষসেরা একাদশে টাইগারদের দাপট ভালো পরিবেশের জন্য ভালো সম্পর্ক গুরুত্বপূর্ণ: সেনাপ্রধান ড. মোমেনের নেতৃত্বে সিলেটে আসছে যুক্তরাজ্যের প্রতিনিধি দল খালেদা জিয়া ও খন্দকার আব্দুল মুক্তাদিরের রোগমুক্তিতে দোয়া মাহফিল তাহিরপুরে করোনা সংক্রমন প্রতিরোধে পুলিশের মাইকিং শাবিতে উপাচার্যের পদত্যাগ দাবিতে অনশন শুরু শিক্ষার্থীদের

করোনা মহামারিতে বেশি চাকরি হারিয়েছে নিম্নবিত্ত তরুণ প্রজন্ম

নতুন সিলেট ডেস্ক :
  • আপডেট : সোমবার, ২৭ ডিসেম্বর, ২০২১
করোনা মহামারিতে বেশি চাকরি হারিয়েছে নিম্নবিত্ত তরুণ প্রজন্ম - Natun Sylhet

করোনা মহামারি নেতিবাচক প্রভাব সবচেয়ে বেশি পড়েছে গরিব ও অস্বচ্ছল পরিবারগুলোর তরুণদের ওপরে। ব্রিটেনের লন্ডন স্কুল অব ইকোনোমিকসের এক গবেষণায় এমনটাই উঠে এসেছে। খবর গার্ডিয়ানের।

‘করোনা মহামারির অর্থনৈতিক ও সামাজিক প্রভাব’ শীর্ষক রেজল্যুশন ফাউন্ডেশন ও দি লন্ডন স্কুল অব ইকোনমিক অ্যান্ড পলিটিক্যাল সায়েন্সের যৌথ উদ্যোগে প্রতিবেদনটি প্রকাশ হয়।

প্রতিবেদনে দেখা যায়, চাকরির বাজারে ধনী ও স্বচ্ছ্ল পরিবারগুলো থেকে আসা তরুণদের তুলনায় দরিদ্র ও নিম্ন মধ্যবিত্ত পরিবারগুলো থেকে আসা তরুণদের মধ্যে চাকরি ছাড়ার হার দ্বিগুণেরও বেশি।

এর ফলে ধনী ও দরিদ্র পরিবার থেকে উঠে আসা তরুণদের মধ্যে বেতন বৈষম্য আরও প্রকট হওয়ার পাশাপাশি সামাজিক বৈষম্য বেড়ে যাওয়ার আশঙ্কা প্রকাশ করা হয়েছে প্রতিবেদনে।

‘দি ইকোনমি ২০৩০ ইনকোয়ার’র প্রকাশিত ‘সোশ্যাল মবিলিটি ইন দ্য টাইম অব কভিড’ প্রতিবেদনে দেখা যায়, করোনা মহামারি শুরু হওয়ার আগে থেকেই যারা চাকরি করছিল, এ ধরনের তরুণদের মধ্যে ২০২০ থেকে ২০২১ সালের মধ্যকার সময়ে ২৫ বছরের কম বয়স্ক তরুণরা, ২৬ বছর বা তার ঊর্ধ্বে থাকা তরুণদের তুলনায় তিনগুণ বেশি চাকরি ছেড়েছে।

প্রতিবেদনে দেখা যায়, দরিদ্র পরিবারগুলোর মধ্যে ৪১ শতাংশ তরুণ এ সময় চাকরি ছেড়েছে। অন্যদিকে ধনী পরিবারগুলোর মধ্যে মাত্র ১৬ শতাংশ তরুণ এ সময় চাকরি ছেড়েছে।

জরিপে আরও দেখা গেছে, গরিব পরিবারের তরুণদের মধ্যে যাদের আর্থিক অবস্থা ভালো আছে বা সুবিধাজনক অবস্থানে আছে এমন তরুণের সংখ্যা মহামারির আগে ৬৪ শতাংশের থেকে ৫৪ শতাংশে নেমে গেছে। পক্ষান্তরে ধনী পরিবারগুলোর তরুণদের আর্থিক নিরাপত্তা ৭৯ শতাংশ থেকে ৯৪ শতাংশে উন্নীত হয়েছে।

এ ব্যাপারে সেন্টার ফর ইকোনোমিক পারফরমেন্সের গবেষণা অর্থনীতিবিদ অ্যান্ড্রু আইলেস বলেন, মহামারির অর্থনৈতিক প্রভাব তরুণদের উপর মারাত্মকভাবে পড়েছে। বিশেষ করে যারা কম ধনী বা দরিদ্র পরিবারগুলো থেকে এসেছে তারাই মূলত সংকটের কেন্দ্রে অবস্থান করছে।

তিনি আরও বলেন, মহামারির পর যারা আবার কাজে ফিরেছে তাদের পূর্বের ক্ষতি পূরণ করতে অনেক সময় লেগে যাবে। এর ফলে ব্রিটেনের সামাজিক সমতা ক্ষতিগ্রস্ত হবে এবং ধনী-গরিব পরিবারগুলোর তরুণদের মধ্যকার বৈষম্য আরও বেশি হবে।

প্রতিবেদনে আরও দেখা গেছে দরিদ্র পরিবারগুলোর কর্মজীবী বাবা মায়ের চাকরি হারানোর হার অপেক্ষাকৃত ধনী পরিবারের মা বাবাদের থেকে দ্বিগুণেরও বেশি। যার প্রভাবে গরিব পরিবারগুলোর আর্থিক নিরাপত্তা ঝুঁকি বেড়ে গেছে, যা এসব পরিবারের বাচ্চাদের স্কুলে উপস্থিতির হারের ওপর প্রভাব ফেলেছে।

শেয়ার করুন...

এই ক্যাটাগরীর অন্যান্য সংবাদ...

আমাদের সাথে ফেইসবুকে সংযুক্ত থাকুন

© নতুন সিলেট মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২২
Design & Developed BY Cloud Service BD
themesba-lates1749691102