শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৮:১৭ পূর্বাহ্ন
সর্বশেষ ::
ড্রেজার শ্রমিকের ইটের আঘাতে কুশিয়ারা নদীতে জেলে নিখোঁজ শাবিতে গভীর রাতে হাজারো শিক্ষার্থীর মশাল মিছিল শাবির ঘটনায় যেন আগুনে ঘি ঢালা না হয়-পরিকল্পনামন্ত্রী অনশন থেকে হাসপাতালে শাবির ছয় শিক্ষার্থী  ড. মোমেনকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো-বাইডেনের শুভেচ্ছা কমলগঞ্জে ভোক্তা অধিদপ্তরের জরিমানা অনশনে অসুস্থ হচ্ছেন শিক্ষার্থীরা, শিক্ষকদের আলোচনার প্রস্তাব নাকচ শাবির ভিসির কুরুচিপূর্ণ-অবমাননাকর বক্তব্য প্রত্যাহারে আইনি নোটিশ র‍্যাবকে শান্তিরক্ষা মিশন থেকে বাদ দিতে জাতিসংঘে চিঠি আইসিসি বর্ষসেরা একাদশে টাইগারদের দাপট ভালো পরিবেশের জন্য ভালো সম্পর্ক গুরুত্বপূর্ণ: সেনাপ্রধান ড. মোমেনের নেতৃত্বে সিলেটে আসছে যুক্তরাজ্যের প্রতিনিধি দল খালেদা জিয়া ও খন্দকার আব্দুল মুক্তাদিরের রোগমুক্তিতে দোয়া মাহফিল তাহিরপুরে করোনা সংক্রমন প্রতিরোধে পুলিশের মাইকিং শাবিতে উপাচার্যের পদত্যাগ দাবিতে অনশন শুরু শিক্ষার্থীদের

মালদ্বীপে মৎস্য খাতে ব্যাপক অবদান রাখছেন বাংলাদেশিরা

নতুন সিলেট ডেস্ক :
  • আপডেট : মঙ্গলবার, ২৮ ডিসেম্বর, ২০২১
মালদ্বীপে মৎস্য খাতে ব্যাপক অবদান রাখছেন বাংলাদেশিরা - Natun Sylhet

মালদ্বীপে মৎস্যজীবী হিসেবে ভালোই আছেন বাংলাদেশি প্রবাসীরা। কাজের পরিবেশ ও পারিশ্রমিক নিয়ে সন্তুষ্ট অধিকাংশ কর্মী। তবে করোনার প্রভাবে অনেকের বেতন-ভাতা কমেছে বলে জানান তারা।

পর্যটন আর মৎস্য শিল্পের হাত ধরেই অর্থনীতিতে এগিয়ে যাচ্ছে নীল পানির দেশ মালদ্বীপ। মৎস্য শিকার করে সারা বিশ্বে বড় একটি অবস্থান করে নিয়েছে দেশটি। আর এই অবস্থানের পেছনে যারা দিন-রাত পরিশ্রম করে যাচ্ছেন, যাদের হাতেই মালদ্বীপের মৎস্য শিল্প তারা হচ্ছেন বাংলাদেশি শ্রমিক।

এমনই এক বাংলাদেশি শ্রমিক জানান, প্রতিদিন সমুদ্রে যান মাছ ধরতে। দৈনিক ৩০০ থেকে ৫০০ রুপিয়া দেওয়া হয়।

মালদ্বীপের এই খাতের বেশির ভাগ কর্মীই আসেন বাংলাদেশ থেকে। ভারত মহাসগরের গভীর থেকে মাছ শিকার করে দেশটির অর্থনীতিতে যেমন অবদান রাখছেন, তেমনি রেমিট্যান্স পাঠিয়ে চাঙা রেখেছেন বাংলাদেশের অর্থনীতি।

অপর বাংলাদেশি শ্রমিক বলেন, তাদের সঙ্গে কাজ করতে কোনও সমস্যা নাই। সমস্যা একটাই বাংলাদেশে টাকা পাঠাতে ডলার সংকটে পড়তে হয়। অনেক চড়া মূল্যে ডলার কেনা লাগে।

মালদ্বীপের মালে শহরের অন্যতম বড় মাছের বাজারের এমন হাজার হাজার বাংলাদেশি কাজ করছেন। মৎস্য শিল্পে কাজ করা অধিকাংশ শ্রমিকের বেতন অন্য শ্রমবাজারের তুলনায় বেশ ভালো।

আরেক শ্রমিক বলেন, এদেশে অনেক অবৈধ বাংলাদেশি আছেন। তাদের জন্য সরকার যদি কিছু করে তাহলে আমাদের খুবই ভালো।

তবে পরিশ্রমের তুলনায় পারিশ্রমিক না পেয়ে হতাশাও আছে কারও কারও।

শেয়ার করুন...

এই ক্যাটাগরীর অন্যান্য সংবাদ...

আমাদের সাথে ফেইসবুকে সংযুক্ত থাকুন

© নতুন সিলেট মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২২
Design & Developed BY Cloud Service BD
themesba-lates1749691102