বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০২:৫২ অপরাহ্ন
সর্বশেষ ::
ভালো পরিবেশের জন্য ভালো সম্পর্ক গুরুত্বপূর্ণ: সেনাপ্রধান ড. মোমেনের নেতৃত্বে সিলেটে আসছে যুক্তরাজ্যের প্রতিনিধি দল খালেদা জিয়া ও খন্দকার আব্দুল মুক্তাদিরের রোগমুক্তিতে দোয়া মাহফিল তাহিরপুরে করোনা সংক্রমন প্রতিরোধে পুলিশের মাইকিং শাবিতে উপাচার্যের পদত্যাগ দাবিতে অনশন শুরু শিক্ষার্থীদের নৌকার মনোনিত চেয়ারম্যান প্রার্থীর উঠান বৈঠক সিলেট-ঢাকা মহাসড়কে দূর্ঘটনায় চালক নিহত নগরীর টিলাগড়ে ভয়াবহ আগুন, দোকান পুড়ে ছাই সিলেট জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবিগঞ্জে ছুুরিকাঘাতে যুবক খুন সিলেটে মোটরসাইকেল-সিএনজির মুখোমুখি সংঘর্ষে যুবকের মৃত্যু ভয়ঙ্কর করোনা: ঢাকাসহ ১২ জেলাকে উচ্চ ঝুঁকিপূর্ণ ঘোষণা উপাচার্য পদত্যাগ না করলে আমরণ অনশন ঘোষণা শিক্ষার্থীদের  দেশে করোনায় আরও ১০ মৃত্যু, সনাক্ত ৮,৪০৭ জন যেভাবে উদঘাটন শিমু হত্যার রহস্য

জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় সরকার কাজ করছে : এমপি মানিক

নতুন সিলেট ছাতক :
  • আপডেট : বুধবার, ২৯ ডিসেম্বর, ২০২১
জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় সরকার কাজ করছে : এমপি মানিক - Natun Sylhet

সুনামগঞ্জ ৫ আসনের সংসদ সদস্য জননেতা মুহিবুর রহমান মানিক এমপি বলেছেন, পরিবেশ ও উন্নয়ন প্রতিপক্ষ নয়। পরিবেশ বজায় রেখেই হাওরের উন্নয়ন করতে হবে। জলবায়ু পরিবর্তনের ফলে হাওরের সম্পদ বিনষ্ট হচ্ছে। অকাল বন্যায় ফহলহানী হচ্ছে। তাই জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবেলায় সবাইকে এক হয়ে কাজ করতে হবে। এজন্য হাওরের তরুণদের এগিয়ে আসতে হবে। তিনি মঙ্গলবার (২৮ ডিসেম্বর) বিকালে ছাতকে পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার আয়োজনে এবং একশন এইড এর সহযোগিতায় ‘জলবায়ু পরিবর্তন ও আমাদের ভবিষ্যৎ, তারুণ্যের মুখোমুখি নীতিনির্ধারক’ শীর্ষক সংলাপে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার সভাপতি কাসমির রেজার সভাপতিত্বে ও সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক এডভোকেট আবুল কাশেম ও এমদাদুল হক মিলনের সঞ্চালনায় উক্ত সংলাপে আরো উপস্থিত ছিলেন ছাতক পৌরসভার সাবেক মেয়র আব্দুল ওয়াহেদ মজনু, মুক্তিযোদ্ধা কমান্ডার আনোয়ার রহমান, ছাতক চুনাপাথর আমদানিকারক সমিতির সদস্য ইয়ামিন শাহরিয়ার ইনু, সিদ্দিকুর রহমান, আকবর আলী প্রমুখ।

সংসদ সদস্য মুহিবুর রহমান আরও বলেন, দেশের উত্তর-পূর্বাঞ্চলের প্রায় ৪ হাজার বর্গকিলোমিটার এলাকায় আকস্মিক বন্যার কারণে ফসল নষ্ট হচ্ছে। হাওরে মাছের উৎপাদন কমে গেছে। ফসল ছাড়াও জানমালের ব্যাপক ক্ষতি করে।

উপস্থিত তরুণদের নানা প্রশ্নের জবাবে মুহিবুর রহমান মানিক আরও বলেন, আমাদের বনভূমি রক্ষা করতে হবে এবং বৃক্ষরোপণ ও বনায়ন বাড়াতে হবে। প্রকৃতির ওপর মানুষের বিরূপ আচরণ বন্ধ করতে হবে। জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় সরকার কাজ করে যাচ্ছে। হাওরের মা মাছ ও পোনা মাছ নিধন বন্ধ করতে হবে। সবাইকে স্বাস্থ্য সম্মত পায়খানা ব্যবহার করতে হবে। তিনি আরও বলেন, প্রকৃতি ও পরিবেশ রক্ষায় সরকার বিভিন্ন পদক্ষেপ হাতে নিয়েছে। কিন্তু সরকারের একার পক্ষে পরিবেশ রক্ষা সম্ভব নয়। এজন্য তরুণ প্রজন্ম সহ দেশের সকল মানুষ কে এগিয়ে আসতে হবে।

সভাপতির বক্তব্যে পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার সভাপতি কাসমির রেজা বলেন, তরুণ প্রজন্মকে জলবায়ু সুবিচার প্রতিষ্ঠায় কাজ করতে হবে। এজন্য পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থা উপজেলা পর্যায়ে নীতিনির্ধারকদের সাথে কয়েকটি সংলাপ করে সুনামগঞ্জের জেলা প্রশাসকের সাথে সংলাপ করেছে। আজ আমরা সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক এর সাথে সংলাপ করেছি। বৃহস্পতিবার কেন্দ্রীয় পর্যায়ে ঢাকায় বন পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন এমপি এর সাথে সংলাপ করব। জেলা, উপজেলা ও সংসদ সদস্যের সাথে সংলাপের সার সংক্ষেপ সেখানে তুলে ধরা হবে।

এসএ

শেয়ার করুন...

এই ক্যাটাগরীর অন্যান্য সংবাদ...

আমাদের সাথে ফেইসবুকে সংযুক্ত থাকুন

© নতুন সিলেট মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২২
Design & Developed BY Cloud Service BD
themesba-lates1749691102